প্রায়ই স্টুডেন্ট তাদের স্টুডেন্ট লাইফে ছোটখাটো স্বপ্ন গুলোকে পূরণ করতে পারেনা পকেট এ এক্সট্রা টাকা না থাকার কারণে ।

আফটার অল ফ্যামিলি থেকে আর কত সাপোর্ট দিবে তারা পড়াশোনার খরচ দিচ্ছে , থাকা খাওয়ার খরচ দিচ্ছে , পোশাক কেনার খরচ দিচ্ছে এমনকি টুকটাক পকেট খরচে ও টাকা দিচ্ছে , বর্তমান যে যুগে আমরা বসবাস করতেছি ওই পকেটমানি দিয়ে চলা সম্ভব না ।

আপনি যদি স্টুডেন্ট হয়ে থাকেন এই ধরনের সিচুয়েশন ফেস করতেছেন । চিন্তার কোন কারণ নেই আজকের এই লেখাটির শেষ পর্যন্ত পড়ুন ।
আমি আপনার জন্য একটি-দুটি নয় ,পাঁচটি উপায় বলব এগুলোর একটিও যদি আপনি সঠিক ব্যবহার করে থাকেন পড়াশোনার পাশাপাশি টাকা ইনকাম করতে পারবেন । যেটা দ্বারা আপনি আপনার স্বপ্ন গুলোকে পূরণ করতে পারবেন ।

তাহলে চলুন পড়াশোনা করার পাশাপাশি কি কি উপায় অনলাইন থেকে টাকা ইনকাম করা যায় সেই বিষয় জেনে নেই ।

১/ ব্লগিং


আপনি একটা ব্লগ ওয়েবসাইট তৈরি করে লেখালেখি করার মাধ্যমেও গুগল অ্যাডসেন্স দিয়ে টাকা ইনকাম করতে পারেন । 
আপনি হয়তো ভাবছেন যে আমিতো কোন কিছু জানিনা কি বিষয় নিয়ে লেখালেখি করব আমার তো কোন স্কিল নেই । লেখালেখি করার জন্য কোন স্কেল এর প্রয়োজন হয় না । 

আপনি যে বিষয়টি জানেন সে বিষয় নিয়ে লিখতে শুরু করুন । যদি আপনি বই পড়তে ভালবাসেন বা কোন কোন বই আপনার ভালো লেগেছে সেই সব বিষয় নিয়েও লিখতে পারেন । অথবা আপনি যদি ঘুরতে ভালোবাসেন বিভিন্ন দর্শনীয় স্থান আছে সেগুলো নিয়েও লিখতে পারেন ।

 এছাড়াও বিভিন্ন ফুড আইটেম নিয়েও লেখালেখি করতে পারেন ।
এগুলা বাদেও আপনার জানা অনেক বিষয় আছে যেগুলো আপনি একটু চিন্তা করলেই বুঝতে পারবেন যে আপনি কোন কোন বিষয়ে জানেন এবং কোন কোন বিষয় নিয়ে লিখবেন ।

২/ ইউটিউবিং 


ইউটিউবে একটি চ্যানেল তৈরি করে ভিডিও আপলোড করতে পারেন । আমরা প্রত্যেকেই কিছু না কিছু জানি , এন্ড্রয়েড ফোন কিভাবে ব্যবহার করতে হয় আমরা কিন্তু সবাই জানি এন্ড্রয়েড ফোনের বিভিন্ন অ্যাপস এবং বিভিন্ন টিপস এন্ড ট্রিকস মানুষকে পরামর্শ দেয়া এইসব বিষয় নিয়ে ভিডিও তৈরি করে । অথবা আপনার যে বিষয়টি ভালো লাগে সে বিষয়টি উপর ভিডিও তৈরি করতে পারেন ভিডিও তৈরি করে আপনার চ্যানেলে আপলোড করুন ।

 আপনার এই ভিডিওগুলো যখন ভিউ হবে তখন বিভিন্ন উপায়ে আপনি আপনার ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করতে পারবেন । এখন কে না জানে আমরা প্রত্যেকেই ইউটিউব সম্পর্কে কমবেশি জানি । আপনার পড়াশোনার পাশাপাশি আপনার যে বিষয়টি ভালো লাগে সেই বিষয়ের উপর ভিডিও তৈরি করে আপনার চ্যানেলে আপলোড করতে পারেন । এইভাবে পড়াশোনার পাশাপাশি আপনি ভালো একটা ইনকাম জেনারেট করতে পারবেন ।

৩/ গ্রাফিক ডিজাইন 


এটি এমন একটি পেশা যেটি ডিমান্ড দিন দিন বাড়তেছে । তাই আপনি চাইলে পড়াশোনার পাশাপাশি ফটোশপ এর ব্যবহার শিখে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কাজ করতে পারেন । বর্তমান অনলাইন মার্কেটপ্লেসে একজন গ্রাফিক ডিজাইনার প্রচুর ডিমান্ড । তাই আপনি গ্রাফিক ডিজাইনার হয়েও অনলাইন থেকে ইনকাম করতে পারেন ।

এছাড়াও সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন কোম্পানি চালু করতেছে । এইসব সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলোর তাদের ব্যানার লোগো ইত্যাদি বিষয়ে সাহায্য নেওয়ার প্রয়োজন হয় । তাই আপনি লেখাপড়ার পাশাপাশি গ্রাফিক্স ডিজাইন শিখে নিতে পারেন । সেটা দ্বারা অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করতে পারেন

৪/ ভিডিও এডিটিং


ভিডিও এডিটিং বর্তমান সময় প্রচুর চাহিদা । অনলাইন মার্কেটপ্লেসগুলোতে ভিডিও এডিটিং এর সার্ভিস দেওয়ার মাধ্যমে আপনি আলাদা একটি আর্নিং করতে পারেন পড়াশোনার পাশাপাশি । এছাড়াও বর্তমানে ইউটিউব এর যুগ লক্ষ-কোটি চ্যানেল আছে । অনেক চ্যানেল আছে যারা ভিডিও এডিটর নিয়োগ দিয়ে থাকে ।

আপনি চাইলেও ভিডিও এডিটিং স্কিল ডেভেলপ করে অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেসগুলোতে কাজ করতে পারেন যার মাধ্যমে খুব ভালো পরিমাণ একটা ইনকাম জেনারেট করতে পারবেন ।

৫/ ফটোগ্রাফি


 ফটোগ্রাফি করার মাধ্যমে ভালো মানের একটি সাইট ইনকাম করতে পারবেন । বর্তমান সময়ে দেখবেন বিয়ে বার্থডে পার্টি ইত্যাদি অনুষ্ঠানে ফটোগ্রাফি প্রয়োজন হয় । এছাড়াও আপনি ফ্রীল্যান্স ফটোগ্রাফি হিসেবেও কাজ করতে পারেন । ফটোগ্রাফি একটি ক্রিটিভ প্রফেশন এবং এটি অনেক ডিমান্ডেবল প্রফেশন । মানুষ তাদের বিশেষ মুহুর্তগুলোকে ক্যামেরা বন্দি করে রেখে দিতে চায় স্মৃতি হিসেবে । এখন সোশ্যাল মিডিয়ার যুগ । এছাড়াও সোশ্যাল মিডিয়াতে সুন্দর সুন্দর ছবি আপলোড দেওয়ার জন্য ফটোগ্রাফারদের খুঁজে থাকে ।

2 Comments

  1. আসসালামুওয়ালাইকুম,

    বাংলা টিপস, ট্রিকস এবং প্রযুক্তিভিত্তিক বিভিন্ন বিষয়ে জানতে এই নতুন ব্লগের সাথে থাকুন। https://www.chanumia.com

    ReplyDelete

Post a Comment

Previous Post Next Post